অপরাজেয় ত্রৈমাসিক পত্রিকার ১ম বর্ষপূর্তি উদযাপন

চট্টগ্রাম সমিতি – ঢাকা মিলনায়তনে ৬ ডিসেম্বর, ২০১৩, শুক্রবার বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) কর্তৃক প্রকাশিত প্রতিবন্ধী মানুষের অধিকার বিষয়ক একমাত্র ত্রৈমাসিক পত্রিকা অপরাজেয় এর ১ম বর্ষপূর্তি উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়  ।

প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন সাফল্য, হতাশা, দাবী, বঞ্চনা ইত্যাদি তুলে ধরার লক্ষ্যেই ৩ ডিসেম্বর, ২০১২ পত্রিকাটির যাত্রা শুর হয়। প্রতিবন্ধী মানুষের অধিকার আদায়ের একমাত্র মুখপত্র হিসেবে নিজেদের তুলে ধরতে এই পত্রিকায় প্রতিবন্ধী ব্যক্তিরা ঘরে বসেই বিভিন্ন স্থান থেকে ইমেল এবং ফেসবুকের মাধ্যমে সারাদেশ থেকে সংবাদ সংগ্রহ করে পত্রিকাটি পরিচালনা করছেন। এই ক্ষেত্রে তাদের রয়েছে একটি সম্পাদনা পরিষদ এবং কিছু জেলা প্রতিনিধি,  এছাড়াও বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তি দ্বারা পরিচালিত সংস্থাও তাদের সাথে কাজ করছেন।

ব্যতিক্রমী এই প্রকাশনার বর্ষপূর্তী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অপরাজেয় পত্রিকার অনলাইন ভার্সন উদ্বোধন করা হয়। এছাড়া বর্ষ সেরা লেখক,  কার্টুনিস্ট এবং বিজ্ঞাপনি সংস্থাকে সম্মাননা স্মারক ঊপহার দেয়া হয়।

বিশিষ্ট অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, রূপালী ব্যাংক এর পরিচালক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সাবেক চেয়ারম্যান জনাব আহসানুল আলম পারভেজ, বিশিষ্ট মুক্তিযোদ্ধা এবং চট্টগ্রাম সমিতি -ঢাকার সভাপতি জনাব রেজাউল হক চৌধুরী মুশতাক, আইএলও এর কন্সালটেন্ট জনাব এম খায়রুল আলম, তরী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশফাকুল কবির প্রমূখ।

অফিস বিহীন শুধুমাত্র ফেসবুক,  ই-মেইল ও টেলিফোনে নিয়মিত যোগাযোগ,  লেখা যোগাড়ের মাধ্যমে প্রকাশিত এ অনন্য উদ্যোগটির প্রশংসা করেন বক্তারা।

এছাড়া বি-স্ক্যান সাধারণ সম্পাদক সালমা মাহবুব একটি প্রেজেন্টেশন উপস্থাপনের মাধ্যমে অপরাজেয়’র বিগত এক বছরের পথ চলার নানান দিক তুলে ধরে জানান, বি-স্ক্যান কর্তৃক প্রকাশিত এই পত্রিকা প্রকাশের মাধ্যমে আমরা চেষ্টা করছি বাংলাদেশের এই বঞ্চিত সম্প্রদায় এর সমস্যাগুলোর সমন্বয় সাধন করে সেসবের সমাধানের পথ খুঁজে বের করতে এবং তাদের সুসংগঠিত করতে। বিশেষ করে যারা নিজ উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করছেন সেই সব প্রতিবন্ধী ব্যক্তির সংগঠন (ডিপিও) কে তুলে ধরা এবং সম্মিলিত ভাবে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার আদায়ে কাজ করাই এই পত্রিকাটির মূল লক্ষ্য।

একীভূত সমাজ গড়ার অঙ্গীকারে ওপেন কনসার্ট

একীভূত সমাজ গড়ার অঙ্গীকারে ওপেন কনসার্ট

প্রতিবন্ধী মানুষের কন্ঠস্বর হিসেবে ২০১২ সালের ডিসেম্বর থেকে বি-স্ক্যান কর্তৃক প্রকাশিত হচ্ছে ত্রৈমাসিক পত্রিকা অপরাজেয়। প্রতিবন্ধী মানুষের সমন্বয়ে প্রতিবন্ধী ব্যক্তি দ্বারা পরিচালিত এই পত্রিকাটির ২য় বর্ষপূর্তি উপলক্ষ্যে ‘চলুন, একীভূত সমাজ গড়ি’ এই

প্রবেশগম্যতা নিরীক্ষা ফলাফল বিষয়ক সাংবাদিক সম্মেলন

প্রবেশগম্যতা নিরীক্ষা ফলাফল বিষয়ক সাংবাদিক সম্মেলন

চট্টগ্রাম এবং ঢাকার সরকারি গুরুত্বপূর্ণ গণস্থাপনাগুলোতে যথাক্রমে ১৬, ১৮ ও ১৯ জুন’১৪ চট্টগ্রামে এবং ২৩ – ২৫ জুন’১৪ প্রতিবন্ধী মানুষের সাথে প্রবেশগম্যতা সম্পর্কিত বিষয়ক অভিজ্ঞ ব্যক্তি, বুয়েট ও চুয়েটের প্রকৌশলী, ইশারা ভাষার দোভাষী ও স্বেচ্ছাসেবীদের একটি দল

প্রবেশগম্য যানবাহন নকশা আন্তবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা

প্রবেশগম্য যানবাহন নকশা আন্তবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা

ন্যাশনাল একাডেমী ফর এডুকেশনাল ম্যানেজমেন্ট (নায়েম) মিলনায়তনে ১০ মে ২০১৩ বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান)

/** * The template for displaying the footer. * * Contains the closing of the #content div and all content after * * @package charity * @since v.1.0 */ ?>