একীভূত শিক্ষার জন্য জনসচেতনতা তৈরীর উদ্যোগ

যে জীবন এতদিন এদেশের প্রতিবন্ধী মানুষেরা কাটিয়ে এসেছেন আমরা জনসচেতনতার মাধ্যমে তার পরিবর্তন আনতে চাই । কারণ আমরা মনে করি সমাজের ব্যক্তির আচরণই আমাদের প্রথম প্রতিবন্ধকতা,যা না থাকলে আমরা আজ এভাবে পিছিয়ে থাকতাম না। বৃহস্পতিবার, ২১ এপ্রিল,২০১১ থেকে শুরু হয়েছে আমাদের প্রতিবন্ধী শিশুদের সাধারণ শিক্ষায় একীভূত করণের বি-স্ক্যান ক্যাম্পেইন।

সরকারের মহাপরিকল্পনা ২০১৫ সালের মাঝে প্রতিবন্ধী শিশুসহ সকল শিশুকে শিক্ষার আওতায় আনার কথা মাথায় রেখে আমরা বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক প্রচারণা কাজ হাতে নিয়েছি। এই পর্যায় আমরা গিয়েছিলাম নিউ ইস্কাটন রোডে অবস্থিত ইউনিভার্সাল টিউটোরিয়াল স্কুলে। অনুষ্ঠানে মৃদু থেকে মাঝারী মাত্রার প্রতিবন্ধী শিশুদের একীভূত শিক্ষায় অন্তর্ভূক্তিতে করণীয় পদক্ষেপের উপর একটি প্রেজেন্টেশেন করা হয়।

প্রেজেন্টেশেনে মূলত যা তুলে ধরা হয়ঃ

প্রতিবন্ধী মানুষ কারা?

কিভাবে জাতিসংঘ সনদসহ বাংলাদেশ সরকার তাদের অধিকারকে প্রতিষ্ঠার কথা বলেছেন,তাদের জন্য সহায়ক ব্যবস্থাগুলো কি?

কিভাবে স্কুলগুলো প্রতিবন্ধী শিশুদের ভর্তির ব্যাপারে উদ্যোগী হতে পারে?

অভিভাবকগণকে কিভাবে সচেতন করে তোলা যায়?

যাতায়াতের বিকল্প ব্যবস্থা কি হতে পারে,ইত্যাদি। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রয়াসকে শিক্ষক,অভিভাবক এবং ছাত্রছাত্রীদের সামনে তুলে ধরা।

 

উদাহরণ হিসেবে আরো বলা হয় তাসনিন সুলতানার চিটাগং রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের কথা। ক্লাস সেভেন থেকে প্রতিবছর স্কুলটি ক্লাসগুলো উপর তলা থেকে নীচতলায় নামিয়ে আনছেন। কারণ মাস্কুলার ডিস্ট্রফীর কারণের তাসনিনের পক্ষে সিড়ি বেয়ে উঠা নামা করা সম্ভব নয়। প্রতিটি স্কুল যদি আজ এই প্রতিষ্ঠানটির মত সহযোগিতার হাত বাড়িয়ে দিত তাহলে প্রতিবন্ধী শিশুদের শিক্ষার হার অনেক বেড়ে যেত।

ইউনিভার্সাল টিউটোরিয়াল এর প্রধান শিক্ষকসহ সকলেই এ বিষয়টি বেশ গুরুত্বের সাথে নেন এবং বি-স্ক্যান এর উদ্যোগটিকে স্বাগত জানান। বর্তমানে এই স্কুলে একজন  শ্রবণ প্রতিবন্ধী শিশু পড়ছেন এবং তাঁরা আরো প্রতিবন্ধী শিশুদের শিক্ষার ব্যাপারে কার্যকরী পদক্ষেপ নিতে আগ্রহী।

স্কুল পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতা ২০১২

স্কুল পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতা ২০১২

‘জাগো হে নবীন, ভিন্নভাবে সক্ষমদের জন্যে চাই সমাজ প্রতিবন্ধকতাহীন’ এই স্লোগানে ৮ সেপ্টেম্বর, ২০১২ বি-স্ক্যান প্রতিবন্ধী ব্যক্তি বিষয়ক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে। অষ্টম শ্রেণী থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১৪টি স্কুলের বিতার্কিকেরা

শাহজালাল  বিশ্ববিদ্যালয়ে একীভুত শিক্ষা বিষয়ক সেমিনার

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে একীভুত শিক্ষা বিষয়ক সেমিনার

একীভুত শিক্ষা বিষয়ে বিভিন্ন স্কুল, কলেজে এবং বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মূলধারার শিক্ষায় সম্পৃক্ত করার উদ্দ্যেশ্যে সচেতনতামূলক প্রচারণার উদ্দেশ্যে

/** * The template for displaying the footer. * * Contains the closing of the #content div and all content after * * @package charity * @since v.1.0 */ ?>