প্রতিবন্ধী ব্যক্তি উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ

প্রতিবন্ধী ব্যক্তি উদ্যোক্তা তৈরিতে মূলধারায় ব্যাপক আকারে কোন উদ্যোগ নেই এখন পর্যন্ত। যদিও প্রতিবন্ধী মানুষেরা থেমে নেই। অনেকেই নিজেদের মত করে ক্ষুদ্র অথবা নিজ নিজ সামর্থ্য অনুসারে ব্যবসা বানিজ্য করছেন। যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবন্ধী মানুষদের আত্ন কর্মসংস্থান সৃষ্টি এবং তারা যেনো আরো সক্রিয়ভাবে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে সে লক্ষ্যে প্রতিবন্ধী ব্যক্তি উদ্যোক্তা উন্নয়নে প্রশিক্ষণের আয়োজন করে বি-স্ক্যান। ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার দক্ষতা বৃদ্ধি, সঠিক ব্যবসা পছন্দ করে নেয়ার সিদ্ধান্ত তৈরি, ঋণ সুবিধা প্রাপ্তির সুবিধা ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়া হয় এই প্রশিক্ষণে।

গত ১৩ ও ১৪ জানুয়ারি ২০১৭ পিএনএসপি প্রশিক্ষণ কেন্দ্রে আদাবরে আয়োজিত প্রশিক্ষণে ১৭ জন বিভিন্ন ধরণের প্রতিবন্ধী মানুষের মধ্যে ৫ জন শারীরিক প্রতিবন্ধী মানুষ, ৭ জন দৃষ্টি প্রতিবন্ধী মানুষ, ১ জন শ্রবণ প্রতিবন্ধী মানুষ এবং ৩ জন মস্তিষ্ক পক্ষাঘাত প্রতিবন্ধী মানুষ প্রশিক্ষণ গ্রহণ করেন। এদের মধ্যে নারী প্রতিবন্ধী ছিলেন ৯ জন। ঢাকার বাইরে তৃণমূল পর্যায়ের দু’জন নারী প্রতিবন্ধী এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন।

প্রশিক্ষক হিসেবে ছিলেন জনাব আওলাদ হোসেন, প্রশিক্ষণ সমন্বয়ক, টাইমনাও লিমিটেড  এবং জনাব ফারজানা হক, যোগাযোগ ব্যবস্থাপক, টাইমনাও লিমিটেড  ও জনাব রফিক জামান, পরিচালক, প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি) ।

দু’দিন ব্যাপী প্রশিক্ষণ শেষে  সমাপনী  অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবদুল্লাহ আল নোমান, পরিচালক – টাইমনাও এবং একজন সফল নারী উদ্যোক্তা তাহমিনা শৈলী, নির্বাহী পরিচালক, শৈলী। প্রশিক্ষক আওলাদ হোসেন, ফারজানা হক এবং রফিক জামান ছাড়াও বি-স্ক্যান এর পক্ষে সাধারণ সম্পাদক সালমা মাহবুব এবং অর্থ সম্পাদক মো. আব্দুল হান্নান । উপস্থিত ব্যক্তিবর্গ প্রশিক্ষণর্থীদের হাতে সনদ পত্র তুলে দেন।

প্রশিক্ষণটি সহযোগিতায় ছিলেন এডিসন গ্রুপ ও টাইমনাও

/** * The template for displaying the footer. * * Contains the closing of the #content div and all content after * * @package charity * @since v.1.0 */ ?>