প্রবেশগম্যতা নিরীক্ষা ফলাফল বিষয়ক সাংবাদিক সম্মেলন

চট্টগ্রাম এবং ঢাকার সরকারি গুরুত্বপূর্ণ গণস্থাপনাগুলোতে যথাক্রমে ১৬, ১৮ ও ১৯ জুন’১৪ চট্টগ্রামে এবং ২৩ – ২৫ জুন’১৪ প্রতিবন্ধী মানুষের সাথে প্রবেশগম্যতা সম্পর্কিত বিষয়ক অভিজ্ঞ ব্যক্তি, বুয়েট ও চুয়েটের প্রকৌশলী, ইশারা ভাষার দোভাষী ও স্বেচ্ছাসেবীদের একটি দল নিয়ে নিরীক্ষা কার্যক্রমের উদ্যোগ নেয় বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এ্যান্ড এ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান)।

বি-স্ক্যান এর উদ্যোগে নিরীক্ষায় প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে ১৫ জুন ২০১৪ চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ঢাকা ও চট্টগ্রামের নব্বই শতাংশ জনগুরুত্বপূর্ণ স্থাপনাতেই প্রতিবন্ধী মানুষেরা সহজ প্রবেশাধিকার বঞ্চিত হচ্ছে। বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তির সংগঠন (ডিপিও) থেকে পাঁচ ধরনের প্রতিবন্ধী মানুষের অংশগ্রহণে ঢাকা ও চট্টগ্রামের বেশ কিছু সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনায় প্রবেশগম্যতা নিরীক্ষণ শেষে এই চিত্র উঠে আসে।

বি-স্ক্যান এর সহযোগি সংগঠন হিসেবে যোগ দেয় ওয়াটারএইড, পপুলেশন সার্ভিসেস এ্যান্ড ট্রেনিং সেন্টার(পিএসটিসি), সাজিদা ফাউন্ডেশন। এছাড়া বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ব্যক্তির সংগঠন রিহেবিলিটেশন সেন্টার ফর দ্যা ডিজেবেল্ড (আরসিডি), চট্টগ্রাম বধির উন্নয়ন সংস্থা, বাংলাদেশ ভিজুয়ালি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটি (ভিপস), সোসাইটি অব দ্যা ডেফ এন্ড সাইন ল্যাংগুয়েজ ইউজারস (এসডিএসএল) এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত সংস্থা সেন্টার ফর দ্যা রিহেবিলিটেশন ফর দ্যা প্যারালাইজড (সিআরপি) কৌশলগত সহযোগি সংগঠন হিসেবে সম্পৃক্ত ছিলেন।

ঢাকা বিভাগে ওয়াসা ভবন, সমাজসেবা কার্যালয়, দক্ষিণ নগর ভবন, মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি ও বহিঃবিভাগ, নিউমার্কেট, গাবতলী বাস টার্মিনাল, কমলাপুর রেলওয়ে স্টেশন, তেজগাঁও ভিকটিম সাপোর্ট সেন্টার, তেজগাঁও থানা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবন এবং চট্টগ্রাম বিভাগে ওয়াসা ভবন, শিক্ষা বোর্ড, সমাজসেবা কার্যালয়, বহদ্দারহাট বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশন, নিউ মার্কেট, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), সিটি করপোরেশন, মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি ও বহিঃবিভাগ, ডাবল মুরিং থানা ইত্যাদি স্থাপনা নিরীক্ষা শেষে গত ১৫ জুলাই’১৪ চট্টগ্রাম প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে সংগতিপূর্ণ বন্দোবস্তসহ (রিজেন্যাবল একমোডেশন), সার্বজনীন পরিকল্পনার (ইউনিভার্সাল ডিজাইন) ভিত্তিতে সরকারি সকল গণস্থাপনা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যে প্রবেশগমন উপযোগী করার জোর দাবি জানিয়েছে প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন (ডিপিও) সমূহ। ‘গুরুত্বপূর্ণ গণস্থাপনায় সর্বজনীন প্রবেশগম্যতা নিরীক্ষণ’ শিরোনামে আয়োজিত সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বি-স্ক্যান এর সাধারণ সম্পাদক সালমা মাহবুব।

নিরীক্ষায় চিহ্নিত সমস্যার প্রেক্ষিতে প্রতিবন্ধী মানুষের সুবিধার্থে সংবাদ সম্মেলনে ১৪টি দাবি পেশ করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছেঃ স্থাপনার প্রতিটি ভবনে সার্বজনীন প্রবেশগম্যতার নকশা অনুসরণ নিশ্চিত করা, প্রবেশপথে দুই পাশে রেলিংযুক্ত অপিচ্ছিল র‌্যা¤প নির্মাণ, সেবাদানকারী প্রতিষ্ঠানের তথ্য ডেস্কের উচ্চতা ২৯ থেকে ৩০ ইঞ্চির মধ্যে করা, রঙ-এর ব্যবহারের দিকে লক্ষ্য রাখা, প্রতি তলায় অন্তত একটি সার্বজনীন প্রবেশগম্য টয়লেট রাখা, বিভিন্ন কক্ষে দিক-নির্দেশনার ব্যবস্থা, দরজা নূন্যতম ৩৬ ইঞ্চি চওড়া হওয়া, সিড়ি, করিডোরে ব্রেইল ব্লক ও লিফটে ব্রেইল বাটনের ব্যবস্থা, তথ্য অনুসন্ধান কেন্দ্রে শ্রবণ-বাক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ইশারা ভাষার সহযোগিতা, জরুরি নম্বরে এসএমএস সার্ভিসের ব্যবস্থা, তথ্য অনুসন্ধান নোটিশ বোর্ড, সিটিজেন চার্টার, লোকেশন ম্যাপ এবং মানসম্মত পয়োঃনিস্কাশন ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা ইত্যাদি।

সাংবাদিক সম্মেলনটি সঞ্চালনা করেন বি-স্ক্যানের সভাপতি সাবরিনা সুলতানা। সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রিহেবিলিটেশন সেন্টার ফর দ্যা ডিজেবল্ড এর সভাপতি রাশেদুজ্জামান চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসমা আক্তার, চট্টগ্রাম বধির সংস্থার সাধারণ সম্পাদক নিমাই বণিক, সিফাত তানজিলা, প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি) এর সমন্বয়ক মুহাম্মদ ইফতেখার মাহমুদ, ওয়াটারএইড এর প্রোগ্রাম ম্যানেজার শামীম আহমেদ ও পিএসটিসি এর প্রজেক্ট ম্যানেজার রফিকুল ইসলাম মজুমদার।

প্রতিবন্ধী ব্যক্তিদের দাবির পক্ষে মতামত পেশ করেন ডাঃ মাহফুজুর রহমান, চেয়ারম্যান, বাংলাদেশের মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, মোঃ জালালউদ্দিন, প্রধান প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল বিভাগ, সাইফুদ্দিন মাহমুদ, উপ-সচিব, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, আরিফুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী, ওয়াসা, রাশেদ রউফ- সহ-সভাপতি, প্রেস ক্লাব, মহসিন চৌধুরী- সাধারণ সম্পাদক, প্রেস ক্লাব। এছাড়া সরকারি ও বেসরকারি কর্মকর্তা, প্রতিবন্ধী ব্যাক্তিবর্গ এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

একীভূত সমাজ গড়ার অঙ্গীকারে ওপেন কনসার্ট

একীভূত সমাজ গড়ার অঙ্গীকারে ওপেন কনসার্ট

প্রতিবন্ধী মানুষের কন্ঠস্বর হিসেবে ২০১২ সালের ডিসেম্বর থেকে বি-স্ক্যান কর্তৃক প্রকাশিত হচ্ছে ত্রৈমাসিক পত্রিকা অপরাজেয়। প্রতিবন্ধী মানুষের সমন্বয়ে প্রতিবন্ধী ব্যক্তি দ্বারা পরিচালিত এই পত্রিকাটির ২য় বর্ষপূর্তি উপলক্ষ্যে ‘চলুন, একীভূত সমাজ গড়ি’ এই

অপরাজেয় ত্রৈমাসিক পত্রিকার ১ম বর্ষপূর্তি উদযাপন

অপরাজেয় ত্রৈমাসিক পত্রিকার ১ম বর্ষপূর্তি উদযাপন

চট্টগ্রাম সমিতি – ঢাকা মিলনায়তনে ৬ ডিসেম্বর, ২০১৩, শুক্রবার বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) কর্তৃক প্রকাশিত প্রতিবন্ধী মানুষের অধিকার আদায়ের একমাত্র মুখপত্র হিসেবে নিজেদের তুলে ধরতে এই পত্রিকায় প্রতিবন্ধী ব্যক্তিরা ঘরে

প্রবেশগম্য যানবাহন নকশা আন্তবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা

প্রবেশগম্য যানবাহন নকশা আন্তবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা

ন্যাশনাল একাডেমী ফর এডুকেশনাল ম্যানেজমেন্ট (নায়েম) মিলনায়তনে ১০ মে ২০১৩ বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান)

/** * The template for displaying the footer. * * Contains the closing of the #content div and all content after * * @package charity * @since v.1.0 */ ?>