মিরপুর জাতীয় স্টেডিয়ামে বসে প্রতিবন্ধী মানুষের ক্রিকেট উপভোগ

স্বেচ্ছাসেবী সংগঠন বি-স্ক্যান এর পক্ষ থেকে ৮ ডিসেম্বর, ২০১২ এ অনুষ্ঠিত বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ এর মধ্যকার শেষ ওয়ানডে ম্যাচটি মিরপুর শের ই বাংলা জাতীয় স্টেডিয়ামে হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিদের জন্যে নির্ধারিত উত্তর গ্যালারীতে বসে তাদের সরাসরি উপভোগের ব্যবস্থা নেয়া হয়েছিল । একদিকে বিভিন্ন জায়গায় প্রবেশের অসুবিধা এবং অন্যদিকে যাতায়াত ব্যবস্থার অভাবে মাঠে বসে খেলা দেখার এই বিরল সুযোগ প্রতিবন্ধী ব্যক্তি বিশেষ করে হুইলচেয়ার ব্যবহারকারীদের নেই বলতে গেলে। কিন্তু বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষ্যে উত্তর গ্যালারীতে হুইলচেয়ার সহায়ক এই স্থানটির কথা বেশিরভাগ মানুষই জানে না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সহযোগিতায় এই আয়োজনটি ছিল অভ’তপূর্ব। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন নিজে এসে সকলের সাথে পরিচিত হোন এবং তাদের দাবীদাওয়ার কথা শোনেন এবং তা পূরণের আশ্বাস দেন।
হুইলচেয়ার ব্যবহারকারীদের পক্ষ থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের টিকেট পাওয়ার ক্ষেত্রে বিশেষ সুবিধা দেবার কথা বলা হয় এবং টিকেট বিক্রয় কেন্দ্রগুলোকে প্রবেশগম্য করার অনুরোধ জানানো হয়। বাংলাদেশের আন্তর্জাতিক মানের সকল স্টেডিয়ামে যেন এমন ব্যবস্থা নেয়া হয় সেই আহবান জানানো হয়।

সর্বমোট ৩০ জনের এই দলটির খেলা দেখার ব্যাপারে গ্রাউন্ডস এ্ন্ড ফ্যাসিলিটিজ বিভাগের সাবেক চেয়ারম্যান জনাব শফিকুর রহমান মুন্না সাহেব আমাদের বিশেষ সহযোগিতা করেছেন। বি-স্ক্যান এর পক্ষ থেকে তাকে এবং বিসিবি কর্তৃপক্ষ সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রবেশগম্য টয়লেট নির্মাণে কারিগরি সহযোগিতা

মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রবেশগম্য টয়লেট নির্মাণে কারিগরি সহযোগিতা

বি-স্ক্যান এর পক্ষ থেকে মহিলা বিষয়ক অধিদপ্তরে ২৮ জুলাই, ২০১৭ একটি প্রবেশগম্য টয়লেট তৈরির জন্য চিঠি দেয়া হয়। দীর্ঘ প্রক্রিয়ার পর ৭ মার্চ, ২০১৭ অধিদপ্তরের তৎকালীন মহা পরিচালক জনাব সাহিন আহমেদ চৌধুরীর সাথে সাক্ষাৎ করে টয়লেট নির্মাণের স্থান নির্ধারণ করা হয়। যেহেতু এই কার্যালয়ের অবকাঠামো উন্নয়ন গণপূর্ত বিভাগের উপর ন্যস্ত সে কারণে বি-স্ক্যান সরাসরি তাদের […]

সিদ্ধেশ্বরী বালক উচ্চ বিদ্যালয়ে ম্যানুয়াল হুইলচেয়ার লিফট স্থাপন

সিদ্ধেশ্বরী বালক উচ্চ বিদ্যালয়ে ম্যানুয়াল হুইলচেয়ার লিফট স্থাপন

সিদ্ধেশ্বরী বালক উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যায়ণরত হুইলচেয়ার ব্যবহারকারী মস্তিষ্ক পক্ষাঘাত প্রতিবন্ধী শিক্ষার্থী কে এম সিয়াম ফারজিন অনয় ষষ্ঠ শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার পরে সে বছর তার শ্রেণীকক্ষ নিচতলা থেকে দোতলায় পরিবর্তিত হওয়ায় সিঁড়ি দিয়ে উঠা নামার সমস্যা দেখা দেয়।  তার পিতা জনাব কে. এম. সিয়াম মোবারকউল্লাহ শিমুল এর বি-স্ক্যান এর কাছে আবেদনের প্রেক্ষিতে এবং তারই আর্থিক […]

অবশেষে জাতীয় জাদুঘরে প্রবেশগম্যতা নিশ্চিত হলো

অবশেষে জাতীয় জাদুঘরে প্রবেশগম্যতা নিশ্চিত হলো

বি-স্ক্যান এর দীর্ঘ প্রায় আড়াই বছরের প্রচেষ্টায় জাতীয় জাদুঘরে সর্বজনীন প্রবেশগম্যতা নিশ্চিত হয়। অক্টোবর ২০১২ জাতীয় জাদুঘরে হুইলচেয়ার প্রবেশগম্য র‌্যাম্প ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আলাদা টয়লেট নির্মাণ কাজ শুরু হয় যা শেষ হয় জানুয়ারি ২০১৩ তে । ১ মার্চ, ২০১৩ মাননীয় তথ্যমন্ত্রী জনাব আবুল কালাম আজাদ র‌্যাম্পটি উদ্বোধন করেন।