মিরপুর জাতীয় স্টেডিয়ামে বসে প্রতিবন্ধী মানুষের ক্রিকেট উপভোগ

স্বেচ্ছাসেবী সংগঠন বি-স্ক্যান এর পক্ষ থেকে ৮ ডিসেম্বর, ২০১২ এ অনুষ্ঠিত বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ এর মধ্যকার শেষ ওয়ানডে ম্যাচটি মিরপুর শের ই বাংলা জাতীয় স্টেডিয়ামে হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিদের জন্যে নির্ধারিত উত্তর গ্যালারীতে বসে তাদের সরাসরি উপভোগের ব্যবস্থা নেয়া হয়েছিল । একদিকে বিভিন্ন জায়গায় প্রবেশের অসুবিধা এবং অন্যদিকে যাতায়াত ব্যবস্থার অভাবে মাঠে বসে খেলা দেখার এই বিরল সুযোগ প্রতিবন্ধী ব্যক্তি বিশেষ করে হুইলচেয়ার ব্যবহারকারীদের নেই বলতে গেলে। কিন্তু বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষ্যে উত্তর গ্যালারীতে হুইলচেয়ার সহায়ক এই স্থানটির কথা বেশিরভাগ মানুষই জানে না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সহযোগিতায় এই আয়োজনটি ছিল অভ’তপূর্ব। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন নিজে এসে সকলের সাথে পরিচিত হোন এবং তাদের দাবীদাওয়ার কথা শোনেন এবং তা পূরণের আশ্বাস দেন।

হুইলচেয়ার ব্যবহারকারীদের পক্ষ থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের টিকেট পাওয়ার ক্ষেত্রে বিশেষ সুবিধা দেবার কথা বলা হয় এবং টিকেট বিক্রয় কেন্দ্রগুলোকে প্রবেশগম্য করার অনুরোধ জানানো হয়। বাংলাদেশের আন্তর্জাতিক মানের সকল স্টেডিয়ামে যেন এমন ব্যবস্থা নেয়া হয় সেই আহবান জানানো হয়।

সর্বমোট ৩০ জনের এই দলটির খেলা দেখার ব্যাপারে গ্রাউন্ডস এ্ন্ড ফ্যাসিলিটিজ বিভাগের সাবেক চেয়ারম্যান জনাব শফিকুর রহমান মুন্না সাহেব আমাদের বিশেষ সহযোগিতা করেছেন। বি-স্ক্যান এর পক্ষ থেকে তাকে এবং বিসিবি কর্তৃপক্ষ সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

পাবলিক সার্ভিসে প্রতিবন্ধী মানুষের প্রবেশগম্যতা

পাবলিক সার্ভিসে প্রতিবন্ধী মানুষের প্রবেশগম্যতা

প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর গার্লস অ্যাডভোকেসি এল্যায়েন্সের আওতায় ১১ মে, ২০১৮ থেকে শুরু হয়েছে বি-স্ক্যান এর এক্সেস টু সার্ভিস ইন পাবলিক ইনস্টিটিউশন অডিট।

মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রবেশগম্য টয়লেট নির্মাণে কারিগরি সহযোগিতা

মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রবেশগম্য টয়লেট নির্মাণে কারিগরি সহযোগিতা

বি-স্ক্যান এর পক্ষ থেকে মহিলা বিষয়ক অধিদপ্তরে ২৮ জুলাই, ২০১৭ একটি প্রবেশগম্য টয়লেট তৈরির জন্য চিঠি দেয়া হয়। দীর্ঘ প্রক্রিয়ার পর ৭ মার্চ, ২০১৭ অধিদপ্তরের তৎকালীন মহা পরিচালক জনাব সাহিন আহমেদ

ফুটপাতে টেকটাইল টাইলস বসানোয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে সহযোগিতা

ফুটপাতে টেকটাইল টাইলস বসানোয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে সহযোগিতা

জনগুরুত্বপূর্ণ ভবন এবং গণপরিসরে প্রতিবন্ধী মানুষের প্রবেশগম্যতা বিষয়ে নিরীক্ষা কার্যক্রমের সুপারিশ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে প্রদানের কারণে তাদের সাথে বি-স্ক্যান এর পূর্ব পরিচয়ের সূত্র ধরে,