লক্ষ্য ও উদ্দেশ্য

আমাদের লক্ষ্য

জাতিসংঘ ঘোষিত প্রতিবন্ধী ব্যক্তি অধিকার সনদ এবং বাংলাদেশের ও অন্যান্য প্রচলিত আইন অনুযায়ী প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক, অর্থনৈতিক জীবনযাত্রার মান উন্নয়ন করা।

আমাদের উদ্দেশ্যসমূহ:

১. সমাজে প্রতিবন্ধী ব্যক্তির প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গী পরিবর্তনে কাজ করা।

২. প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে একীভূত শিক্ষার ব্যাপারে সকল মহলকে উৎসাহিত করা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের  শিক্ষার অনুকুল পরিবেশ তৈরিতে সহযোগিতা করা।

৩. প্রতিবন্ধী ব্যক্তির যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানের পথ সুনিশ্চিত করা।

৪. প্রতিবন্ধী নাগরিকদের মানবাধিকার সুরক্ষা এবং মৌলিক চাহিদা নিশ্চিত করতে স্থানীয় এবং জাতীয় পর্যায়ে প্রতিবন্ধী নাগরিকদের নীতি নির্ধারণ এবং কার্যক্রম বাস্তবায়নসহ সকল স্তরে সক্রিয় অংশগ্রহণ।

৫. সাম্যতা ও ন্যায্যতা ভিত্তিক সমাজ বিনির্মাণে টেকসই সমাজ রূপান্তরের পথ অনুসন্ধান ও  শক্তিশালীকরণ।

৬. প্রতিবন্ধী ব্যক্তি, বিশেষ করে সহায়ক উপকরণ ব্যবহারকারী প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সহায়ক যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করণ।

৭. সর্বক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তির প্রবেশগম্যতা নিশ্চিত করন।

৮. সামাজিক কার্যক্রমকে গতিশীল করতে সচেতন নাগরিক দল বা সংগঠনের সক্ষমতা বা দক্ষতা বৃদ্ধিতে সহায়তাকারীর ভূমিকা পালন।

৯. প্রতিবন্ধী জনগণের জন্য সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠানের ঘোষিত সুযোগ সুবিধাসমূহ অর্জনে কার্যকরী পদক্ষেপ ও সহায়তা প্রদান করা। এছাড়াও প্রতিবন্ধী জনগণের অধিকার ও অংশগ্রহণ নিশ্চিতকরণে প্রতিষ্ঠানসমূহের সাথে যোগাযোগকারী বা সেতুবন্ধকের ভূমিকা পালন করা।

১০. গুরুত্বপূর্ণ নীতিসমূহ সম্পর্কে জনমত সৃষ্টিতে একক বা যৌথভাবে কাজ করা।

১১. সংস্থার লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্য প্রাতিষ্ঠানিক স্বীকৃতি প্রাপ্ত সরকারী ও আন্তর্জাতিক সংগঠনের মাধ্যমে জরিপ ও তথ্য সংগ্রহ, মূল্যায়ন ও অন্যান্য বিষয় সম্পর্কে অবহিত হওয়া এবং প্রয়োজনে তা কাজে লাগনোর ব্যবস্থা গ্রহণ।

১২. গণসচেতনতা তৈরীতে মিডিয়া ও বিভিন্ন শ্রেণী ও পেশার লোকজনকে সম্পৃক্তকরণ।

১৩. প্রতিবন্ধিতা সম্পর্কে বিজ্ঞানসম্মত এবং আইনগত তথ্য এবং প্রতিবন্ধী মানুষের দৈনন্দিন চাহিদা প্রচারে প্রকাশনা এবং অন্যান্য মিডিয়াতে প্রচার।

১৪. প্রতিবন্ধী ব্যক্তির প্রতি সামাজিক দায়িত্ব পালনে দেশের বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান এবং ব্যবসায়ীদের উদ্ভুদ্ধু করা।

১৫. আর্থ-সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়নে সহায়তা করা।

/** * The template for displaying the footer. * * Contains the closing of the #content div and all content after * * @package charity * @since v.1.0 */ ?>