ফুটপাত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিবান্ধব কাজে সফল জনওকালতি – B-SCAN

ফুটপাত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিবান্ধব কাজে সফল জনওকালতি

 

ঢাকার গুলশান ৬৩ নং এবং এর আশেরপাশের বিভিন্ন সড়কে বি-স্ক্যান এর সুপারিশকৃত টেকটাইল টাইলস বসানো হচ্ছে। গত ৪ এপ্রিল ২০১৭ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলীর সাথে সাক্ষাৎ করে ফুটপাতে দৃষ্টি প্রতিবন্ধী মানুষের সহায়ক টেকটাইল টাইলস বসানোর বিষয়ে কিছু পরামর্শ প্রদান করা হয়।

গুলশানের মূল রাস্তাগুলোতে টেকটাইল টাইলস বসানো হয়েছে, কিন্তু সঠিক টাইলসের ব্যবহার না জানার কারণে সেখানে ভুল টাইলস বসানো হয়ে গেছে। সেখানে ফুটপাতগুলোতে শুধুমাত্র সতর্কতামূলক টাইলসগুলো (গোল গোল ফোটার) বসানো হয়েছে এবং সেগুলো রাস্তার সাথে মিলিয়ে একই রঙে করে দেয়াতে স্বল্প দৃষ্টি প্রতিবন্ধী মানুষের জন্য কোন কাজেই আসবে না, আর নির্দেশনামূলক টাইলস এর কোন ব্যবহারই করা হয় নি । কোন প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের সাথে যোগাযোগ না থাকার ফলে নিজেদের মত করে কাজটা তারা করে ফেলেছেন।

এখন তারা টাইলসগুলো সম্পর্কে ধারণা পেরেছেন এবং সেই অনুযায়ী অর্ডার দিয়ে তৈরি করিয়ে রাস্তায় বসাচ্ছেন। আমাদের পরামর্শ গ্রহণ করার জন্য উত্তর সিটি কর্পোরেশনকে আন্তরিক ধন্যবাদ।

Leave a Reply

/** * The template for displaying the footer. * * Contains the closing of the #content div and all content after * * @package charity * @since v.1.0 */ ?>