বি-স্ক্যান’র শুরু

বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) একটি নারী নেতৃত্বাধীন প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন (ডিপিও) । মাস্কুলার ডিস্ট্রফীর সম্মুখিন সাবরিনা সুলতানার উদ্যোগে ১৭ জুলাই, ২০০৯ সালে ফেসবুক গ্রুপের মাধ্যমে এর যাত্রা শুরু হয়। খুব দ্রুতই এটি সাড়া জাগাতে সক্ষম হয় এবং সুশীল সমাজ, বিভিন্ন স্তরের উন্নয়ন কর্মী, থেরাপিস্ট, প্রতিবন্ধী মানুষের পরিবারের সদস্য এর সাথে সংহতি প্রকাশ করেন।

বি-স্ক্যান স্বেচ্ছাসেবী প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন হিসেবে একীভূত শিক্ষা, প্রতিবন্ধী ব্যক্তিবান্ধব যাতায়াত ও সর্বজনীন প্রবেশগম্যতাসহ নাগরিক অধিকার প্রতিষ্ঠায় সরকারি ও বেসরকারি সংস্থার সাথে জনওকালতিমূলক কার্যক্রম পরিচালনা করে। দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন, মহিলা বিষয়ক অধিদপ্তর, জাতীয় জাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয় ইত্যাদি গণস্থাপনায় প্রবেশগম্যতা নিশ্চিতে জনওকালতিমূলক কার্যক্রম বি-স্ক্যান এর অন্যতম সাফল্য। এছাড়া প্রতিবন্ধী নারীসহ সব ধরণের প্রতিবন্ধী মানুষকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী এবং আত্মমর্যাদার সাথে সমাজে প্রতিষ্ঠিত হতে উদ্যোক্তা প্রশিক্ষণ এবং সুদমুক্ত ঋণ প্রদানসহ নানাবিধ কার্যক্রমের মাধ্যমে কর্মসংস্থানে সহায়তা দেওয়া হয়।

এছাড়াও বি-স্ক্যান এর প্রবেশগম্যতা নিরীক্ষণ এবং প্রতিবন্ধী নারীদের তৈরি পোশাক খাত থেকে ঝরে পড়ার উপর গবেষণা আছে যা প্রকাশের অপেক্ষায় রয়েছে।