বি-স্ক্যান এর ২য় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

জাতীয় যাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ১৫ জুলাই, ২০১১ শুক্রবার, বিকাল ৪:০০ টায় স্বেচ্ছাসেবী প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) এর ২য় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মো. আনোয়ার হোসেন, সভাপতি,ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এছাড়াও সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক শুভাগত চৌধুরী, পরিচালক,লেবরেটরি সার্ভিসেস, বারডেম ও প্রধান উপদেষ্টা বি-স্ক্যান এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন জনপ্রিয় উপস্থাপক এবং গতি মিডিয়া লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. আব্দুন নূর তুষার। আরো উপস্থিত ছিলেন বি-স্ক্যান এর সভাপতি সাবরিনা সুলতানা ও সাধারণ সম্পাদক সালমা মাহবুব।

অনুষ্ঠানে বি-স্ক্যান এর দুবছরের কার্যক্রমকে তুলে ধরা হয়। প্রতিবন্ধী ব্যক্তি সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারা দেশব্যাপী বেশ কিছু স্কুলে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। দুটি গ্রুপে বিভক্ত এই প্রতিযোগিতায় মোট ছয়জন বিজয়ীকে পুরুস্কার প্রদান করা হয়। এ পর্যায়ে অনুষ্ঠানের প্রধান অতিথি বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করেন। পুরস্কার প্রাপ্ত তিনটি স্কুলকেও সম্মাননা ক্রেস্ট উপহার দেয়া হয়। এছাড়াও সারা ইন্টান্যাশনাল স্কুল এন্ড কলেজকে একীভূত শিক্ষায় অনন্য দৃষ্টান্ত রাখার জন্য সম্মাননা সনদ দেয়া হয়।

নিবেদিত সংগঠক,এসোসিয়েশেন ফর দ্যা ওয়েলফেয়ার অব দ্যা ডিজেবেল্ড পিপল (এডব্লিউডিপি) এর কর্নধার,প্রাক্তত্ন সহসভাপতি জাতীয় প্রতিবন্ধী ফোরাম ও বি-স্ক্যান উপদেষ্টা মরহুম মোঃ মাহবুবুল আশরাফ সাহেবের নামে বি-স্ক্যান থেকে এ বছর একটি এককালীন বৃত্তি চালু করা হয় যা প্রতিবছর একজন প্রতিবন্ধী শিক্ষার্থীকে দেয়া হবে । এ পর্যায়ে এবার সাভারের শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী সাজ্জাদ হোসেনকে বৃত্তি দেয়া হয়। সে এবার এসএসসি পাশ করেছে। উচ্চতর শিক্ষা লাভের সহায়তা হিসেবে সাজ্জাদের হাতে বৃত্তিস্বরূপ ১০ হাজার টাকার চেক তুলে দেন অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী ।

শারীরিক প্রতিবন্ধী আফিয়া আক্তার লাকী,বি-স্ক্যান এর স্বনির্ভর প্রকল্পের আওতায় নিজস্ব ব্যবসা শুরু করার লক্ষ্যে আর্থিক সহায়তা হিসেবে তার হাতে ১০ হাজার টাকার চেক তুলে দেন ডা. আব্দুন নূর তুষার। এরপর বিশেষ অতিথিদের বি-স্ক্যান এর পক্ষ থেকে উপহার প্রদান করা হয়।

প্রতিবন্ধী ও অপ্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানটি সাজানো ছিল নানা আয়োজনে । ভিজ্যুয়াল কমিউনিকেশেন এর পরিবেশনায় মুহম্মদ জাফর ইকবালের ‘আঁখি এবং আমরা কজন’অবলম্বনে নাট্যাংশে একীভূত শিক্ষায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের সমস্যাটি চমৎকারভাবে তুলে ধরা হয়।

চমক হাসানের মনোমুগ্ধকর পুঁথিপাঠ সবার মন কেড়ে নেয়। তিনি বি-স্ক্যান এর চারটি লক্ষ্যসহ প্রতিবন্ধী মানুষের সার্বিক পরিস্থিতি এবং তাদের প্রতি যে বিরূপ ধারণা পোষণ করা হয় তা চমৎকারভাবে তার পুঁথিতে তুলে আনেন।

দৃষ্টি প্রতিবন্ধী শরিফুল ইসলাম ও আবুল হোসেন,বুদ্ধি প্রতিবন্ধী গোলাম মঈনুদ্দিন রাব্বী ও শারীরিক প্রতিবন্ধী জর্জিনা বেগম সঙ্গীত পরিবেশন করেন।

সবশেষে চুয়েটের ডিবেটিং সোসাইটির পরিবেশনায় ছিল অন্যরকম আয়োজন মাইম বা মুখাভিনয়।

অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন রুদ্র অক্ষর।

একীভূত সমাজ গড়ার অঙ্গীকারে ওপেন কনসার্ট

একীভূত সমাজ গড়ার অঙ্গীকারে ওপেন কনসার্ট

প্রতিবন্ধী মানুষের কন্ঠস্বর হিসেবে ২০১২ সালের ডিসেম্বর থেকে বি-স্ক্যান কর্তৃক প্রকাশিত হচ্ছে ত্রৈমাসিক পত্রিকা অপরাজেয়। প্রতিবন্ধী মানুষের সমন্বয়ে প্রতিবন্ধী ব্যক্তি দ্বারা পরিচালিত এই পত্রিকাটির ২য় বর্ষপূর্তি উপলক্ষ্যে ‘চলুন, একীভূত সমাজ গড়ি’ এই

প্রবেশগম্যতা নিরীক্ষা ফলাফল বিষয়ক সাংবাদিক সম্মেলন

প্রবেশগম্যতা নিরীক্ষা ফলাফল বিষয়ক সাংবাদিক সম্মেলন

চট্টগ্রাম এবং ঢাকার সরকারি গুরুত্বপূর্ণ গণস্থাপনাগুলোতে যথাক্রমে ১৬, ১৮ ও ১৯ জুন’১৪ চট্টগ্রামে এবং ২৩ – ২৫ জুন’১৪ প্রতিবন্ধী মানুষের সাথে প্রবেশগম্যতা সম্পর্কিত বিষয়ক অভিজ্ঞ ব্যক্তি, বুয়েট ও চুয়েটের প্রকৌশলী, ইশারা ভাষার দোভাষী ও স্বেচ্ছাসেবীদের একটি দল

অপরাজেয় ত্রৈমাসিক পত্রিকার ১ম বর্ষপূর্তি উদযাপন

অপরাজেয় ত্রৈমাসিক পত্রিকার ১ম বর্ষপূর্তি উদযাপন

চট্টগ্রাম সমিতি – ঢাকা মিলনায়তনে ৬ ডিসেম্বর, ২০১৩, শুক্রবার বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) কর্তৃক প্রকাশিত প্রতিবন্ধী মানুষের অধিকার আদায়ের একমাত্র মুখপত্র হিসেবে নিজেদের তুলে ধরতে এই পত্রিকায় প্রতিবন্ধী ব্যক্তিরা ঘরে

/** * The template for displaying the footer. * * Contains the closing of the #content div and all content after * * @package charity * @since v.1.0 */ ?>